Saturday 18 July 2009

অটিজম থেকে আরোগ্য?

মাঝেমধ্যে আমি ভীষন রেগে যাই যখন শুনি যে অটিজম ‘সারিয়ে তোলার’ চেষ্টা করা হচ্ছে। অটিজম থেকে আমাকে ‘সারিয়ে তোলা’ হোক তা আমি চাই না। অনুভূতি প্রকাশ করে যোগাযোগ স্থাপন করতে পারেন এমন অসংখ্য অটিস্টিক মানুষের একই মত। অটিজম আমার সাথে বাস করা আলাদা কোন কিছু নয়। আমি নিজে যা, তার নামই অটিজম। আমার আবেগের প্রতিটি অভিজ্ঞতায়, আমার ভাবনার পরতে পরতে আছে অটিজম। আমার সকল দর্শণ, রাজনৈতিক বিশ্বাস আর ধর্মীয় আবেগ জুড়ে এই অটিজম। আমার পছন্দের চাকুরি, পোশাকের পছন্দ-অপছন্দ, প্রিয় গান, প্রিয় সাহিত্য, পছন্দের শিল্পকর্ম এবং অপছন্দের সমস্তকিছুতে এই অটিজম প্রভাব বিস্তার করে। মানবতার প্রতি আমার দৃষ্টিভঙ্গি, ব্যক্তি মানুষের প্রতি আমার মতামত, সকল কিছুতেই আমি অটিস্টিক। অটিজম ‘খাঁচা’ হয়ে আমাদের জেলখানায় পুরে রাখেনি। অটিজম থেকে ‘মুক্ত হয়ে আসছে’ বলে কিছু নেই। কোন ব্যক্তির শরীর অটিজম তুলে নেয়া যদি সম্ভব হতইবা, তাহলে সে আর আগের মানুষ থাকত না, হয়ে যেত নুতন কোন মানুষ। সেই মানুষটি হয়তো তার চারপাশের পরিবেশে বেশি করে খাপ খাওয়াতে পারত। সেই মানুষটি হয়তো সমাজের রীতিনীতি আরো বেশি করে মেনে চলত। একই অবস্থায় গোঁ ধরে থাকত না। সেই মানুষটি দেখতে ঠিক আগের মানুষটির মতই লাগবে। তবে সে হয়ে যাবে পুরোপুরি আলাদা এক মানুষ। আরেক অটিস্টিক ব্যক্তি বলেন, যখন লোকজন কোন অটিস্টিক ব্যক্তিকে সারিয়ে তোলার কথা বলেন, তারা আসলে যা বলেন তা হল, এই ব্যক্তির পরিবর্তে আরো বেশি ‘স্বাভাবিক’ কাউকে তারা দেখতে চান । ভেবে দেখুন তো, আপনি যদি অটিস্টিক মানুষ হতেন, আর আপনাকে নিয়ে যদি এইসব কথা বলাবলি হত, কেমন লাগত কথাগুলো শুনতে? স্বাভাবিকভাবেই ভাল লাগত না। আমি মোটেও চিকিৎসার বিপক্ষে নই। চিকিৎসায় অটিজমের কিছু কিছু ‘লক্ষণ’ ও ‘অসুবিধা’ দূর করতে নিশ্চই সাহায্য করে। যেমন ধরুন, এমন কিছু যদি থাকে যাতে একটি লোকে ঠাসা কোন ঘরের ‘আওয়াজ’ ছেঁকে ফেলে দিয়ে একজনের আলাপ শুনতে সাহায্য করবে, সে তো বেশ ভাল কথা। যদি কিছু করে অটিস্টিক মানুষের চোখে চোখ রাখতে সাহায্য করে (কোন কোন অটিস্টিক ব্যক্তি ব্যাপারটিকে একেবারেই অসম্ভব বলে মনে করেন), সেটাও নিশ্চই আমাদের জন্য বেশ উপকারি। যাহোক, আমার মনকে পাল্টে দেবার যেকোন চেষ্টা আমার কাছে এমন আপত্তিকর ব্যাপার যে আমার মতে সেটা আমাকে হত্যা করবারই শামিল। সম্মোহিত করাও আমার কাছে ভয়ানক এক ব্যাপার মনে হয়। আমি ভাবতেই পারি না যে অন্য কেউ আমার মনকে নিয়ন্ত্রণ করছে, একে দিয়ে যা খুশি তাই করছে। আমি জানি যখন কেউ অটিজম সারিয়ে তোলার কথা বলেন, তারা ভালটাই করতেই চান। কিন্তু সত্যি সত্যিই তারা জানেন না যে তারা বলছেন কী। দয়া করে এইসব সারিয়ে তোলার কথা বলে আমার ধারেকাছে কেউ যেন এসো না। স্টার ট্রেক এর ভক্তরা আমি কী বলছি বুঝবেন। আমি আর সবার ভিড়ে হারিয়ে যেতে চাই না। স্বকীয়তা নিয়ে আমার মত থাকতে চাই। নাম প্রকাশে অনিচ্ছুক কোন লেখকের অসামান্য এই লেখাটি অনুবাদ করেছেন মাহবুব কবীর। ওয়েব-উপযোগি করেছেন ফয়সাল বিন মজিদ। লেখাটির মূল ইংরেজী পাবেন দি মাইন্ড উইদইন নামের একটি ওয়েব সাইটে। http://within.autistics.org/index.html লেখার সময়কাল : ৬ ফেব্রুয়ারি ২০০০

No comments:

Post a Comment

Thank you for your comments!